Sunday 29 May 2016

ইন্ডিয়ান ভিসা ফেয়ার (ই টোকেন লাগবেনা)




ভারতে ট্যুরিস্ট ভিসার আবেদনে ই-টোকেন লাগবে না
২৯ মে ২০১৬, ২২:৩৯
অনলাইন ডেস্ক
আসন্ন ঈদ উপলক্ষে ভারত ভ্রমণে আগ্রহী বাংলাদেশি নাগরিকদের অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই সরাসরি ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণ করবে ভারতীয় হাইকমিশন।
এ জন্য হাইকমিশন বাংলাদেশি নাগরিকদের জন্য প্রথমবারের মতো বিশেষ ভিসা ক্যাম্পের আয়োজন করেছে। আগামী ৪ থেকে ১৬ জুন পর্যন্ত ভারত ভ্রমণে আগ্রহী বাংলাদেশি নাগরিকরা অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদন সরাসরি এ ঈদ ভিসা ক্যাম্পে জমা দিতে পারবেন।
ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ রোববার এ তথ্য জানানো হয়েছে।
ঈদ ভিসা ক্যাম্প ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায় ১০ জুন শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতর কোনো ব্যাগ ও মোবাইল ফোনসেট আনা যাবে না।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব বাংলাদেশি নাগরিকের সাক্ষাতের তারিখ বা ই-টোকেন নেই শুধু তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র গ্রহণের জন্য এই ঈদ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমণ্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিক্যাল, বিজনেস ও অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রগুলোতে গ্রহণ করা হবে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য শুধু এ ক্যাম্প খোলা থাকবে। আবেদনকারীদের সশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণে আগ্রহী পরিবারের সদস্যদের (পিতা-মাতা/ছেলে-মেয়ে/ স্বামী-স্ত্রী) পক্ষে একজন আবেদনপত্র জমা দিতে পারবেন।
আবেদনকারীদের নিশ্চিত থাকতে হবে যে, তাদের পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাস আছে এবং পাসপোর্টে কমপক্ষে দুটি খালি পৃষ্ঠা থাকতে হবে।
আবেদনপত্র জমা দেওয়ার আগে আগ্রহীরা নির্দেশাবলি পাবেন এই লিঙ্কে- www.visacamp/hcidhaka.gov.in
ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাইকমিশনের আউটসোর্সিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০ টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোনো ভিসা ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাইকমিশনের কোনো এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেওয়ার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে কাউকে টাকা না দেওয়ার জন্যও পরামর্শ দিয়েছে ভারতীয় হাইকমিশন।
এ ব্যাপারে যেকোনো তথ্যের জন্য ফোন করা যাবে- ০৯৬১২ ৩৩৩৬৬৬ এবং ০৯৬১৪ ৩৩৩৬৬৬ নম্বরে।
আরো বিস্তারিত তথ্য জানা যাবে www.hcidhaka.gov.in-এ এবং ভারতীয় হাইকমিশনের ফেসবুক (https:// www.facebook.com/ IndiaInBangladesh) - এ যোগাযোগ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

No comments:

Post a Comment