Thursday 5 May 2016

শুধু বাংলাদেশ নয়, এই আফ্রিকান দেশের সরকারি ভাষাও বাংলা!





ওয়েব ডেস্ক: আপনার মাতৃভাষা কি বাংলা? নিশ্চয়ই নিজের মাতৃভাষা নিয়ে খুবই গর্ববোধ করেন। আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশের জাতীয় ভাষা যে বাংলা সেটা তো সবাই জানেন। কিন্তু এটা জানেন কি যে আফ্রিকার একটি প্রায় নাম না-জানা দেশের অন্যতম সরকারি ভাষাও বাংলা!
পশ্চিম আফ্রিকার উপকূলবর্তী একটি দেশ সিয়েরা লিওন। এই দেশটি পরিচিত টাইটানিয়াম এবং বক্সাইট উৎপাদনকারী দেশ হিসেবে। তাছাড়াও সোনা এবং হিরে উৎপাদনেও এগিয়ে সিয়েরা লিওন। আটলান্টিক মহাসাগরের পাশের এই দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা। অবাক লাগলেও এটা সত্যি। তা বলে এটাও ভাববেন না যে, সে দেশের সব মানুষ বাংলায় কথা বলেন।
১৯৬১ সালে স্বাধীন হয় এই দেশটি। স্বাধীনতার ৩০ বছরের মাথায়, ১৯৯১ সালে, প্রবল দুর্নীতি এবং দেশের সম্পদ নয়ছয়ের প্রতিবাদে গৃহযুদ্ধ শুরু হয় সিয়েরা লিওন। ২০০২ সাল পর্যন্ত এই যুদ্ধ চলে। গৃহযুদ্ধ থামাতেই হস্তক্ষেপ করে রাষ্ট্রসঙ্ঘ এবং এই পর্যায়েই রাষ্ট্রসঙ্ঘের পিসকর্পের প্রতিনিধি হিসেবে সিয়েরা লিওনে আসেন প্রায় ৫৩০০ জন বাংলাদেশি সৈনিক। পিসকর্পের অবদানেই শেষ পর্যন্ত শান্তি ফিরে আসে সিয়েরা লিওনে এবং এই অবদানের স্বীকৃতি হিসেবেই সেদেশের রাষ্ট্রপতি আলহাজ আহমেদ তেজান কাবাহ্ ‘বাংলা’ ভাষাকে সিয়েরা লিওনের ‘সাম্মানিক সরকারি ভাষা’ হিসেবে স্বীকৃতি দেন।

No comments:

Post a Comment